তোমার পাখি যখন
তোমারে ছাইড়া যাইব
তখন ঠিক বুজবার পারবা,
পাখিটা তোমার কতটা আপন ছিল!
যদি ছাইড়া যায় বুইজো
পাখি তোমার না।
যদি যাইতে যাইতে ফিরে চায়,
তাইলে বুজবা,
তোমার দাফন দিয়ে গেল সে।
আর যদি থাইকা যায়
বুজবা সেইডাই তোমার।


তোমারে যে ছলনা দেয়
সেই কি রবে সুখে!
অতীত তোমায় তাড়িয়ে বেড়ায়,
পোড়াবে ধুকে ধুকে।


তাহার আশা দাও ছেড়ে দাও,
থাকুক সেজন সুখে।
তোমার বুকটা খালিই থাকুক,
সেজন থাকুক অন্যের বুকে।