উজান ঢল-১:
হাকিকুর রহমান


উজান ঢলে নামলো বান
ভেসে গেলো চাষীর ধান।
বানের পানি ছলছলায়
ভিটে-বাড়ি সব তলায়।
বাঁধ ভেঙ্গে ঢুকলো পানি
ডুবিয়ে দিলো ঘরের ছানি।
নেবে কোথায় ঠাঁই যে তাই
ঠাঁইটা নেবার জায়গা নাই।
চাষীর এবার মাথায় হাত
কোথায় পাবে ঘরের ভাত।
তবুও সে আর নেইকো বসে
হালটি ধরে আবার কষে।
ফলবে ফসল নতুন করে
আসবে যে সুখ সে ঘর ভরে।


উজান ঢল-২:
হাকিকুর রহমান


উজান ঢলে বন্যা এলো
আছড়ে পড়ে ঢেউ,
চাষের জমি ভেসে গেলো
নেইতো দেখার কেউ।
স্রোতের তোড়ে যায় যে ভেঙ্গে
কত বসত বাড়ি,
বান ভাসানো মানুষ গুলোর
চড়ছে নাকো হাড়ি।
নেইকো তাদের থাকার জা’গা
নেইকো চাষের জমি,
কেমন করে বাঁচবে তারা
সবই গেলো কমি।
নদী পাড়ের জীবন তাদের
এমনি করেই কাটে,
বছর ঘুরে বাঁচার তরে
রয় যে ভাঙ্গা ঘাটে।


(লেখা দু’টোর মাঝে ১০ বছরের ব্যবধান। তবে প্রেক্ষিত অভিন্ন)