প্রাণটাকে হাতে নিয়ে শুনে যাই গান
কোলা ব্যাঙ গলা দিয়ে ফাঁকে দেই টান।
শিকড়ে শিকড় গজে নাই অবসান
মরি বাঁচি দেই বুলি জীবন মহান।
চারদিকে মাথাচাড়া দেয় ঘুন পোকা
আমি শুধু দেই তাল, জানি সব ধোঁকা।
করটিতে ধোঁয়া জমে চারদিক ফাঁকা
রঙ্গিন চশমা পরে পথ আঁকা বাঁকা।


ক্ষমতার তোড়জোড়ে ভয়ে হিম-শিম
লোটা-বাটি হাতে ধরে ঠায় রই ঝিম।
আগে-পিছে, ডানে-বাঁয়ে খুঁজি ফোঁটা আলো
চারদিকে হলাহল গিলে খায় ভালো।
বাতাসের সাথে যদি যাই কভু মিশে
নিয়ে যাবো সাথে করে শিশি ভরা বিষে।



বিঃদ্রঃ- আসরের সম্মানিত কবি, সনেট বিশেষজ্ঞ পারভেজ শেখের সনেট ‘জোয়ারের গান’ পড়ে উদ্বুদ্ধ হয়ে, উনার মন্তব্যের পাতায়, প্রথম চার চরণ লিখে বলেছিলাম যদি ভালো লাগে তবে, পুরোটা দাঁড় করিয়ে দেব। উনি সম্মতি দিলে পুরোটা লিখে আবার উনার কাছ থেকে আস্হা নিয়ে প্রকাশে দিলাম। আমার যেহেতু সনেট সম্বন্ধে কেনো জ্ঞান নাই, তাই এটাকে সনেট হিসাবে আখ্যায়িত করলাম না। আর লেখাটি কবি পারভেজ শেখ কে নিঃশর্তে প্রদান করলাম।