মাঝ দরিয়ায় ছোট্ট ডিঙ্গি
স্রোতের টানে জোয়ার ভাঁটায়
উথাল পাথাল হৃদয় দোলায়
স্বপন দেখার নেশা জাগায় ।


শ্রাবণ রাতের চাঁদের সুধা
বুকে তার ভরায় মধু
কল্লোলিনী কোন সে সমীর
হিল্ললিনি হয় যে শুধু ।


শিরশিরিয়ে ... থরথরিয়ে ...
কাঁপন ধরায় তনু-মনে
আদিম নেশার বাঁধন ঝরায়
ছোট্ট ডিঙ্গির মাঝ-মিলনে ।।