ছুটির ঘণ্টা বেজে গেছে
কিছুক্ষণ আগে ......,
বহুজন পরিবেষ্টিত হয়ে
আমি নীরব একা ......।


আমার সারা শরীর
ফুলে ফুলে ঢাকা ,
চন্দন-চর্চিত ললাটে -
ক্রন্দিত অধরের পরশ ,
ধূপ-ধুনো-আতরের গন্ধে
মাতোয়ারা সারা পরিবেশ ।


আমার বুকচাপা কষ্টিপাথর
বেরিয়ে আসতে চায় ......
জীবনের পরিপূর্ণতা দেখতে
তৃপ্তির ঘ্রাণ নিতে ......।


অমোঘ নিয়মের বেড়াজালে ,
আমি নিমেষে ছারখার ......
মুক্ত সমীরে হাহাকার ।।