কখনও নিস্তব্ধ রাতের রূপ দেখেছ ?
তার সাথে কথা বলেছ ?
তোমার সুখ-দুঃখের অংশীদার করেছ ?


জ্যোৎস্নাস্নাত চাঁদের আলোয়
হাঁটো না অনুভূতির পথ ,
দেখবে অসংখ্য রঙিন ফুল
অভিবাদনের অপেক্ষায় তোমায় ,  
দেখো -
চাঁদ মামার মিষ্টি হাসি ,
সৌন্দর্যের প্রতীকী তোমায় ডাকছে ,
স্বচ্ছ আকাশে তারাগুলোর
মিটি-মিটি বাঁকা চাহনি
লজ্জায় রাঙা হয়ে মুখ ঢাকতে চায়
পেঁজা তুলোর মেঘের আড়ালে ।


আবার দেখো -
নিকষ কালো অন্ধকারে
কুয়াশায় আচ্ছন্ন আকাশে
কালো মেঘ ছেয়ে দেয়
অনন্য মোহোময়ির পরশ ,
অসংখ্য রূপালি রেখার চমকে
ভয়ের অনুভূতিতে কম্পিত করবে তোমায়
অদ্ভুত অব্যক্ত ভাষায় ।


কখনও নিস্তব্ধ রাতের রূপ দেখেছ ?
তার সাথে কথা বলেছ ?
তোমার সুখ-দুঃখের অংশীদার করেছ ?