কবি জন সমাগমে ভাব ও বিষয় আহরণ করেন । তারপর যখন একলা হন, সেই একাকীত্ব তার ভেতর থেকে সেই বিষয় ও ভাব বের করে নিয়ে আসে । জন্ম হয় গল্প কবিতা গান এর । সৃষ্টিশীল জগৎ এভাবেই এগিয়ে চলে । যে কোনো মহৎ শিল্পকর্মের জন্য শিল্পীর একা হওয়াটা খু্ব জরুরী ।


কবি সাইফ আল মাহমুদ আপন 'শূন্যতা' শীর্ষক রচনায় তাঁর একাকীত্বের অনুভব ব্যক্ত করেছেন ।
সীমাহীন শূন্যতায় ঘিরে আছে চারদিক । কবি
মরুময় উদ্যানে একা বসে আছেন । কিছুটা দিশেহারা মনে হয় নিজেকে । কিন্তু কিছুক্ষনের মধ্যেই দিশা পেয়ে যান কবি । তাঁর বুকের গভীরে জমে থাকা শত শত যাতনা তাঁকে উদ্বেলিত করে । তাঁকে ঘুমাতে দেয় না । অধরা স্বপ্নগুলো স্মৃতিপটে এসে ভিড় করে ।


বেদনার রঙ নীল । যেমন মুষলধারে বৃষ্টির আগে কালো মেঘ জমে আকাশে, তেমনই নানা বেদনার স্মৃতি কবির মনের আকাশে মেঘরূপে জন্ম নেয় । গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আকারে কবির ভাবনা সৃষ্টিরূপে ঝরে পড়ে । কবির সজীব অনুভব নানা ভাবের বজ্রাঘাতে সৃষ্টিরূপে জন্ম নেয় ।


অনেক অনেক ভাব পুড়ে গিয়ে সৃষ্টি জন্ম নেয় । কবি কখনো হৃদয় দিয়ে, কখনো বা হৃদয়হীন হয়ে সৃষ্টি করে চলেন । জগৎ সংসারে অন্য বহু সৃষ্টির ভিড়ে সেই সৃষ্টি পড়ে থাকে ।  পাঠকসমাজ সেগুলি পাঠ করেন । নানা ধরণের প্রতিক্রিয়া আসে । কখনো প্রশংসা, কখনো ভর্ৎসনা । কবি সমদৃষ্টিতে সেগুলি গ্রহণ করেন ।


এভাবেই মেঘ বৃষ্টি রোদের মতো চক্রাকারে কবির সৃষ্টির জগৎ চলতে থাকে । কবি নিরাসক্ত দৃষ্টিতে সেগুলি প্রত্যক্ষ করেন ।


কবিকে জানাই আন্তরিক শুভকামনা ।