জয় গোস্বামী

Joy Goswami

জয় গোস্বামী
জন্ম তারিখ ১০ নভেম্বর ১৯৫৪
জন্মস্থান কলকাতা, ভারত
বর্তমান নিবাস জানা নেই

জয় গোস্বামী (Joy Goswami) বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত একজন আধুনিক বাঙ্গালী কবি। ভারতীয় পশ্চিম বাংলার এই কবি বাংলা ভাষার উত্তর-জীবনানন্দ পর্বের অন্যতম জনপ্রিয় কবি হিসাবে পরিগণিত। তার কবিতা চমৎকার চিত্রকল্পে, উপমা এবং উৎপ্রেক্ষায় ঋদ্ধ। জয় গোস্বামীর জন্ম ১০ নভেম্বর ১৯৫৪ তারিখে পশ্চিমবঙ্গের বিখ্যাত কলকাতা শহরে। ছোটবেলায় তার পরিবার রানাঘাটে চলে আসে। তখন থেকেই তার স্থায়ী নিবাস সেখানে। তার পিতার নাম মধুসূদন গোস্বামী ও মাতার নাম সবিতা গোস্বামী। জয় গোস্বামীর প্রথাগত লেখা পড়ার পরিসমাপ্তি ঘটে একাদশ শ্রেণীতে থাকার সময়। সত্তরের দশকে তিনি কবিতা লিখতে শুরু করেন। সাময়িকী ও সাহিত্য পত্রিকায় তিনি কবিতা লিখতেন। এভাবে অনেক দিন কাটার পর দেশ পত্রিকায় তার কবিতা ছাপা হয়। এর পরপরই তার খ্যাতি ছড়িয়ে পড়ে। কিছুদিন পরে তার প্রথম কাব্য সংকলন ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ প্রকাশিত হয়। ১৯৮৯ খ্রিস্টাব্দে তিনি 'ঘুমিয়েছো ঝাউপাতা?' কাব্যগ্রন্থের জন্য আনন্দ পুরস্কার লাভ করেন। ২০০০ খ্রিস্টাব্দের আগস্ট মাসে তিনি পাগলী তোমার সঙ্গে কাব্য সংকলনের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। কবি জয় গোস্বামী ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ সম্মান লাভ করেন। জয় গোস্বামী -এর প্রকাশিত কাব্য গ্রন্থের সংখ্যা ৩৪ টি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো - ঘুমিয়েছো ঝাউপাতা? (১৯৮৯), পাগলী তোমার সঙ্গে (১৯৯৪), যারা বৃষ্টিতে ভিজেছিল (১৯৯৮), পাতার পোশাক (১৯৯৭) ইত্যাদি। এছাড়াও জয় গোস্বামী-এর প্রকাশিত উপন্যাস ও অন্যান্য গ্রন্থের সংখ্যা ২২ টি। এর মধ্যে কাব্যোপন্যাস যারা বৃষ্টিতে ভিজে ছিল(১৯৯৮), মনোরমা(১৯৯৪), সেইসব শিয়ালেরা (১৯৯৪), সুরঙ্গ ও প্রতিরক্ষা (১৯৯৫) ইত্যাদি।


Poetry RSS

এখানে জয় গোস্বামী-এর ৯৪টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য