জানিনা কি করে ছোট্ট কুমিরছানাটি
তার চকচকে লেজটিকে শানিয়ে রাখে,
তা দিয়ে নীলনদের পানি তুলে প্রতিটি
সোনালী আঁশে তা ছড়িয়ে মাখে।


তার হাসিটাকে কতনা প্রফুল্ল মনে হয়,
কি অনুপম বিন্যাসে নখগুলো ছড়িয়ে রাখে,
ছোট ছোট মাছগুলোকে সাদরে ডেকে নেয়,
মিষ্টি হাসিমাখা তার  চোয়ালের ভিতরে!


মূলঃ  Lewis Carroll


অনুবাদঃ  খায়রুল আহসান


কবি সম্পর্কে পাদটীকাঃ  ইংরেজ কবি  Charles Lutwidge Dodgson এর ছদ্মনাম ছিল Lewis Carroll। তিনি ২৭ জানুয়ারী ১৮৩২ তারিখে ইংল্যান্ডের Warrington and Runcorn নামক শহর দুটির নিকটবর্তী একটি এলাকায় জন্মগ্রহন করেন। তিনি একাধারে অংক ও তর্কশাস্ত্রে পন্ডিত ছিলেন। তিনি একজন বিখ্যাত আলোকচিত্র শিল্পীও ছিলেন বটে, এমনকি এক সময় তিনি ফটোগ্রাফীকে জীবিকা অর্জনের জন্য পেশা হিসেবে গ্রহন করার কথা চিন্তা-ভাবনা করেছিলেন। তিনি ১৮৫৪ সালে স্নাতক (সম্মান) পরীক্ষয়ায়  অংকশাস্ত্রে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। তার অসামান্য প্রতিভার জন্য তাকে ১৮৫৫ সালে  Christ Church Mathematical Lectureship প্রদান করা হয়, যা তিনি পরবর্তী ২৬ বছর ধরে চালিয়ে যান।


অল্প বয়স থেকেই তিনি কবিতা ও ছোটগল্প লিখতেন। কবিতার ক্ষেত্রে ১৮৫৬ সালে লেখা তার রোমান্টিক কবিতা "Solitude" তাকে বিখ্যাত করে তোলে। এরপর থেকে তিনি ছোটদের জন্য গল্প, নাটক ও পাপেট শো'র কাহিনী রচনায় মনোনিবেশ করেন। ১৮৫৬ সালে Henry Liddell তার ডীন হিসেবে যোগদান করেন। লীডেল পরিবারের সাথে তিনি খুব দ্রুত ঘনিষ্ঠ হয়ে উঠেন। তার স্ত্রী লরিন লিডেল ও তাদের তিন কণ্যাকে তিনি ঘন ঘন নৌকা বাইচে নিয়ে যেতেন। ০৪ জুলাই ১৮৬২ তারিখে এমনি একটি ভ্রমণকালে তিনি তাদেরকে একটি গল্পের রূপরেখা শোনান, যেটা শুনে তাদের ছোট মেয়ে Alice Liddell তাকে গল্পটি লিখে ফেলে ছাপানোর জন্য খুব করে অনুরোধ করেন। এটিই ১৮৬৫ সালে "Alice's Adventures in Wonderland"  নামে প্রকাশিত হয় এবং তাকে বিপুল বাণিজ্যিক সাফল্য এনে দেয়।


কবি Lewis Carroll ১৪ জানুয়ারী ১৮৯৮ তারিখে নিউমোনিয়ায় ভুগে গিল্ডফোর্ড শহরে তার বোনের বাসায় মৃত্যুবরণ করেন।


ঢাকা
১৫ ডিসেম্বর ২০১৩


মূল ইংরেজী কবিতাটিঃ


The Crocodile


How doth the little crocodile
Improve his shining tail,
And pour the waters of the Nile
On every golden scale!


How cheerfully he seems to grin
How neatly spreads his claws,
And welcomes little fishes in,
With gently smiling jaws!


Lewis Carroll