কবিতার চলমান প্রক্রিয়ায় আমি কবি
আমার প্রেম ভালোবাসা,কবিতার প্রতিটি লাইন কে স্পর্শ করে।


আমার আনন্দ-বেদনা,সবই কবিতার চরণে লুটে পড়ে;
আমি কবি বলেই
আমার কলমের প্রতিটি আঁচড়
কাগজের বুকে ভালোবাসার রং বদলায়।


বিশ্বাস করো?
যেদিন, তোমাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে দেখেছি
সেই দিন থেকে, কাগজ-কলমহীন, আমি এক কবি।


তোমার মাথার, প্রত্যেকটি চুল,আমার কবিতার লাইন
তোমার চোখের প্রতিটি পাপড়ি
আমার কবিতার, বাক্য হিসেবে রূপ নিয়েছে।


তোমার ঠোঁটের কোণে জমে থাকা হাসি আমার প্রেমময় কবিতার ছন্দ
আমি কবি, আমি ভালো, আমি মন্দ।


তোমার চন্দ্রময়ী ওই মুখ
আমার শত, শত কবিতা লিপিবদ্ধ করা ডায়েরি।
তোমার গালের, প্রতিটি বাজ,আমার ডায়েরির প্রতিটি পাতা হিসেবে রূপ নিয়েছে!


কবি কি চায়?
প্রেম,ভালোবাসা,নাকি যৌবনের ক্ষুদা?
কবি'র ক্ষুদ্রতম ছাওয়া,তোমার কাছে হয়তো পাহাড় সমান!
না হয়, কচুপাতার টপ করে,পড়ে যাওয়া এক ফোঁটা পানি।


কবি'র চাওয়া-পাওয়া নিয়ে অনেক রহস্য
মাঝে,মাঝে রহস্যের বেড়াজালে,পৃথিবী থমকে যায়!


কবি'র কবিতার রাজ্যে, তুমিই সেই রাজা
কবি রানী হওয়ার খুব ইচ্ছা ছিল
সেই ইচ্ছাগুলো, টিএসসির মোড়ে বসে বিসর্জন দিলো।


তবুও, কবি সুখী!
কারণ,কবিতার লাইনগুলো যদি তোমাকে স্পর্শ করে;
তুমি যদি, কবিতার ছন্দ খেলায় মেতে উঠো
খুব আবেশেই,কবি তোমাকে পাবে;
অযত্নে সকল কথাই কবিতা হয়ে যাবে।


তবুও কবি সুখী-কবি - মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ