আবার শীতনিদ্রা,
আবার দিবসে নিশিযাপন,
আবার নিস্ক্রিয়তায় অভিগমন,
আবার কাব্যবিহীন দীর্ঘ বর্বর জীবন।


মেধা বেঁচতে গিয়ে,
বেঁচে দিয়েছি মাথাখানি।
জগত শ্রেষ্ঠ মেরুদণ্ডী জীব এখন,
হয়েছি নিকৃষ্ট সরীসৃপের মতো প্রাণী।


আমাদের ভাবনা চিন্তা,
আমাদের একান্ত সৃজনশীলতা,
সবকিছু বেঁচে দিয়ে আক্ষেপ করি।
সামান্য অর্থের জন্যে পায়ে শিকল পড়ি।


হয়না সমঝোতা,
ভাতের থালা না কবিতার খাতা।
ক্ষুধার্ত পাকস্থলী চিৎকার করে বলে,
ভাত চাই, চাইনা তোমার আবেগী কবিতা।

(২৮.০৮.২০২১, ঢাকা)