আল্লাহ তা'য়ালার ইঙ্গিতে স্বর্ণকারকে বিষ প্রয়োগ:—

হাকিমের হাতে বিষপ্রয়োগের ফলেই মৃত্যু হয়
বাদশার থেকে কোন লোভ কি'বা ভয়ের কারণে নয় ।
স্বর্ণকারকে খুন করা নয় স্বার্থপরতা হায়
তাহাকে হত্যা করা হয়েছিল আল্লাহর ইশারায় ।
খিজিরের হাতে বালক হত্যা তেমনি উদাহরণ
তাহার ভেদও বুঝতে পারেনি কোন জনসাধারণ ।
মহান আল্লাহ্ ওহী ইলহাম প্রাপ্ত করেন যাকে
তার সবকিছু নির্ভুল আর সঠিক হইয়া থাকে ।
প্রাণ দানকারী মারলে সেটাতো জায়েজ, সঠিক তবে মহান প্রভুর নায়েবের কাজ তাহার কাজই হবে ।

হাসতে হাসতে ইসমাঈলের মতো হও কুরবান
নায়েবে খোদার ছুরির নিচেই সোপর্দ করো জান ।
প্রফুল্ল ররে মুজাহাদা করে চললে জীবন ভরে
রাসুলের মতো শরিয়তে পুরো জীবন ন্যস্ত করে ।
জীবন যখন খুন হয়ে যায় প্রেমাস্পদের হাতে
প্রেমিকগনের সন্তোষী মনে, আনন্দ হয় তাতে ।
নফসের ফাঁদে পড়িয়া বাদশা হত্যা করেন নাই
মনের এ-সব খারাপ চিন্তা দূর করে দেওয়া চাই ।
ধারণা করেছ বাদশার মনে লেগেছে পাপের দাগ
পরিচ্ছন্ন হৃদে রাখে কেউ পঙ্কিলতার ভাগ ।

এই সমস্ত সাধনা, কষ্ট এর লাগি এতদূর
নফসের যতো কুস্বভাব আর ময়লা করবে দূর ।
কূ-ধারণা ছেড়ে দাও গো ওহে কূ ধারণা পোষনকারী
কিছু কিছু আছে ধারণা আবার পাপের হয় গো ভারি ।
স্বর্ণকার যে স্বর্ণ গলাতে দেয় আগুনের তাপ
আগুনে গলিয়া হয় ভিতরের ময়লা মরিচা সাফ ।
বাদশার কাজ যদি না হইতো প্রভুর ইশারা মতো
তবে বাদশাকে স্বার্থান্বেষী কুকুর বলা যে হত ।
লোভ লালসার কিছুই ছিল না বাদশার স্বীয় মনে
ভালো কাজ তার খারাপ দেখায় বাহির দৃষ্টিকোণে ।

খিজির যদিও নদীর নৌকা ছিদ্র করিয়া দিল
ভালো নৌকাটা ছিদ্র করাই কল্যাণকর ছিল ।
এই রহস্য মুসা-ই বোঝে নি নূরওলা নবী তা-ও
আর তুমি নাকি পাখনাবিহীন হইয়া উড়তে চাও !
লাল গোলাপকে রক্ত ভাবিয়া দিও না রে অপবাদ
জ্ঞানের পাগল মনে করিওনা তাকে কভু উন্মাদ ।
যদি বাদশার লক্ষ্য হইতো মারতে মুসলমান
কসম খোদার মুখে নিতাম না কখনোই তার নাম ।
অসৎ লোকের তারীফ করলে আরশ কাঁপিয়া উঠে
নেককার যতো তাদের উপরে খারাপ ধারণা ছোটে ।

বাদশা তো তিনি বাদশা ছিলেন বিজ্ঞ শ্রেষ্ঠতম
আউলিয়াদের মধ্যেও তিনি ছিলেন অন্যতম ।
এমন বাদশা যাকে খুন করে, আসলে করে না খুন
আসন তাহার উচ্চে উঠান, মর্যাদা বহুগুণ ।
দেশ ও জাতীর কল্যাণে যদি ক্ষতি করা লাগে কারো
বাদশা তেমনি করেছে তোমরা প্রতিবাদী ভাব ছাড়ো ।
স্বর্ণকারের ক্ষতিসাধনের মাঝে ছিল কল্যাণ
না হয় এমন নিষ্ঠুর কাজ করতো না দয়াবান ।
সব শিশুরাই ইনজেকশনে ভীষণ কষ্ট পায়
এমন কষ্ট দেখেও তুষ্ট স্নেহপরায়ণা মা'য় ।

অর্ধেক প্রাণ নষ্ট করলে শতশত প্রাণ দেবে
তার প্রতিদান কত যে মহান পারবে না তুমি ভেবে ।
আল্লাহর কাজ নিজের মতন বুঝবে চিন্তা করে
আসল বিষয় হতে তুমি আছ বহু দূরত্বে পড়ে ।
সম্মুখে চলো ঘটনা একটি শোনো তুমি আপাতত
সেই আলোচনা শুনে কিছু তবে বুঝবে সম্ভবত ।



(মাওলানা জালালুদ্দিন রুমি রহ.-এর অমর গ্রন্থ মসনবী শরীফ থেকে অনুদিত)
মাত্রাবৃত্ত ছন্দঃ ৬+৬+৬+২