কবিরা দেখতে পাগলের মত
হয়- কেন তা কি জান?
ছন্দ নিয়ে যদি সারাক্ষন মগ্ন থাকে
পাগল হবেই না বা কেন।
কোন ছন্দে কত রং মিশেছে
ভাববে বার বার,
একটু এদিক- ওদিক হলে করে-
সব ছিড়ে ছাড়কার।
বাইরে যদিওবা পাগলের মত
ভেতরটা যেন জ্ঞানের ভাণ্ডার,
না মিশলে তাদের যায় না বোঝা
মিশে দেখ একবার।
কথা- বার্তা, চাল- চলনে
সাধারনের মত নয়,
তাদের এমন আচরণ দেখে- সবাই
তাইতো পাগল কয়।
চরণ গুলো শুধু তাদের জন্য
প্রকৃত যারা কবি,
আমি তো হলাম বোবা মুর্খ-
কবি বলে করি দাবী