সীমন্ত লহরী - মেঘাদ্রি দেবনাথ

সীমন্ত লহরী - মেঘাদ্রি দেবনাথ
কবি
প্রকাশনী দে'জ পাবলিশিং
প্রচ্ছদ শিল্পী মেঘাদ্রি দেবনাথ
স্বত্ব মেঘাদ্রি দেবনাথ
প্রথম প্রকাশ মার্চ ২০২২
সর্বশেষ প্রকাশ মার্চ ২০২২
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০/-

সংক্ষিপ্ত বর্ণনা

বইটি মেঘাদ্রি দেবনাথের দ্বিতীয় কাব্যগ্রন্থ। মাত্র আঠেরো বছর বয়সের মধ্যেই মেঘাদ্রি দেবনাথ তার 'লহরী' সিরিজের দ্বিতীয় কাব্যগ্রন্থ প্রকাশ করেন। এটি প্রথমবার প্রকাশিত হয় ২০২২ কলকাতা আন্তর্জাতিক বইমেলায়। বইটি মূলত মেঘাদ্রি দেবনাথের 'প্রকৃতির মাঝে সমাজ' ভাবনার প্রতিফলন। তার প্রথম বই ও 'লহরী' সিরিজের প্রথম কাব্যগ্রন্থ 'দিগন্ত প্রহরী' ছিল 'সমাজের মাঝে প্রকৃতি' ভাবনার প্রতিফলন আর এটি 'প্রকৃতির মাঝে সমাজ'।

তার বই সমন্ধে তিনি নিজেই বলেছেন, "নারীর সিঁথিতে যে নানা রঙের ঢেউ ওঠে কালের অছিলায়, তারই প্রয়াসপ্রতিভূ এই বই --- 'সীমন্ত লহরী', ছাত্রকবির দ্বিতীয় কাব্যচয়।

ভূমিকা

সিতজোছন

জানি না কীভাবে এই পরিস্থিতির ভিতরে বই বের করার কথা ভাবছি, তবু আহিংকের অহংকার উল্লঙ্ঘনে আজও ভয় জাগে। হয়তো আর্থিক 'কৌলীন্য'-এর সাথে কোনো মালিন্য নেই বলেই এমন খামখেয়ালের খিদমত, তবে যাদের মুখে আজ কষাঘাতের করাল নিশান, তাদের দেশে এই নিরুদ্দেশের চিঠি না পাঠিয়ে পুষতে পারি না বোকা বাক্স আর বোকা খামের দর্পিত দাসত্ব, পারি না খবরের কবরে নিজেকে জবরদখল হতে দিতে সবরের ভরসায়। অতীতের কান্না, 'এখন'-এর হাসি আর আগামীর খেলা --- সব যেন খেলে যায় কাগজের মগজে ! এক নারীর সিঁথি (সীমন্ত) যেমন হাজার চরিত্রের লহরী তোলে নিজের অজান্তে, তেমনই আলতাসিঁদুর পায়ে ছুটে চলে আমার কবিতা অভাবের স্বভাবে। গরিবের গর্বে সেই স্ত্রীধন বড়ো সুখের, বড়ো শান্তির। মনে হয়, 'কবি' কোনো উপাধি নয়, এক উপধা যার অনাথ আশ্রমে রয়েছে আনন্ত্যের আশ্রয়। তাই অনাথের কবি ছুটে যায় সেখানে পুঁতে যেতে তার শব, অমরের অমরা, খুঁজে পেতে জীবনের নির্ণয় লক্ষ অলক্ষ্যে। লোভের লাভ হয়তো এই...!

"জীবনের যত স্তোভ-হাহাকার
ছড়িয়ে ছিটিয়ে ছবির কোণে,
চলমানতায় জ্বলমানতায়
সেই ছবি ছুঁই কবির মনে !"

আমি কবি, আপাদমস্তক খেয়ালের শেয়াল। আমার কাজে তার প্রতিফলন কত, তা জানি না --- তবে সমাজের নৈত্যিক আবহে তার প্রকটন যে অপ্রাক্তন, তার নৈতিক একটি 'মিথ্যে' দেবত্র এই কাব্যডালির প্রামাণিক ও Panoramic এক 'সত্যি'। তাই সমাজের সাযুজ্যে আমার Oxymoron কতটা অমরণশীল, তা নিয়ে আজও আমি সযত্নে অযত্নবান; (প্রযত্নে) পারিপাট্যের নিদাঘ দাপটে বৈদগ্ধ্যের ছোঁয়া কতটা প্রখর, তার প্রকর প্রমিতি এই বই। তাই নৈকব্যের সাথে এর নৈকট্য বরাবরই কম। যদিও যমকের অনুপ্রাস আর ধ্বন্যুক্তির শ্লেষ এর বিশ্লেষ্য বিষয় নয়, তবু আশ্লেষের আশয় তো বটেই। অন্তত, অন্ধের ঘুমে স্বপ্নই চক্ষুষ্মান !

তাই,
"জীবনসিঁথির নিশিত জিজ্ঞাসায় আমার মৃন্ময় মন
যখন পারে না আর হল্য হতে,
পারে না আর বৃত্তের ব্রতে নিজেকে দিতে তুক,
বুকের বধ্যভূমি ফাটিয়ে অকস্মাতেই ফুটে বেরোয়
আরভমান লহরীর তারস্বর চিৎকার !
জীবনের পৌনঃপুন্যে পুণ্যাহের আলো
ছড়িয়ে দিতে চায় তার শেষটুকু রশ্মি
অসীমের ঠিকানায়
নিঃস্বার্থের স্বার্থে;
হয়ে উঠতে চায় দূর ইটালির
কোন কুড়ি হাজার বছর পুরোনো
সেই কলাপী কল্পী তরু,
গোলাপের গল্পে
সাদা চাঁদের
নিশ্ছিদ্র জ্যোৎস্নায়,
ব্রহ্মকমল
কবিটির
রক্তে !"

অম্লমিতি বিস্তরেণ

--- মেঘাদ্রি দেবনাথ
২৫/০৬/২০২১, সুন্দরবন

উৎসর্গ

মায়ের প্রতি তার শিবরাত্রির সলতের তরফে

কবিতা

এখানে সীমন্ত লহরী - মেঘাদ্রি দেবনাথ বইয়ের ৩টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য