চৈত্র মাসের প্রখর রোদে গাছের ছায়ার নীচে,
একলা বসে আছে খোকা করুণ চোখে চেয়ে,
মা যে গেছে দূর শহরে বাবুর বাড়ীর কাজে,
ছোট্ট খোকা বসে আছে মায়ের পথ চেয়ে।


খোকার খেলার সাথী হল বনের পশুপাখি,
খোকার খেলার সাথী হল বয়ে চলা নদী,
সবাই তারা ঘিরে রাখে মায়ের স্নেহ দিয়ে,
ছোট্ট খোকা বেড়ে উঠে স্নেহের পরশ নিয়ে।


খোকা আপন দুঃখ ভুলে বনকে সাজায় আপন হাতে,
সবুজ চারা রোপণ করে স্বপ্ন সফল করে,
বনের সকল পশুপাখি খোকার পাশে বেজায় খুশী,
বলল তারা রাজা তুমি এই বনেরেই, আমরা তোমার প্রজা।


খোকা বলে রাজা প্রজায় কাজ নেইকো আজি,
সবাই মিলে বন সাজিয়ে নিজেরাই আজ বাঁচি।