কুয়াশা ঝরা সন্ধ্যাবেলায়,
হেমন্তের হিমেল হাওয়ায়,
পুবের ধারের বারন্দায়,
আপন মনে চুপ করে রই বসে।


অখণ্ড অবকাশে ধূমায়িত চারপাশে,
মনের মাঝে স্মৃতির ভেলা ভাসে,
অতীত এসে হ্যাঁচকা টানে,
ছুটিয়ে নিয়ে যায় সে আমার চির সবুজ দেশে।


ছোট গাঁয়ের ছোট স্কুলের ছোট ছোট স্মৃতি,
মনের মাঝে আজও তাদের অবাধ গতিবিধি,
দিঘির জলে পদ্ম, ঘেঁটু, শালুক ফুলের মেলা,
অবাক চোখে তাকিয়ে মোদের কেটে যেত বেলা।


রুবি, রীনা, লুনাদের মজার খুনসুটি,
বাবু, কামাল, ভেলুদাদের অমল সেই হাসি,
পারুর সাথে অকারণে হাসির তুফান ছোটা,
মাস্টার মশাইয়ের স্নেহের ছায়ায় বড় হয়ে উঠা।


অমলিন সেই মধুরস্মৃতি হাজার তারার মেলা,
দীপাবলির রাত তারা সব দোলের প্রভাত বেলা।