জীবন যুদ্ধে ক্লান্ত আমি পথহারা দিশাহারা,
মরমিয়া বলে ডেকে নিলে কাছে তুমি মোর ধ্রুবতারা।
আলোর পথের দেখালে দিশা তোমার অরূপ সুরে,
মায়ার বাঁধনে বাঁধলে আমায় কোন সে অচিন পুরে।


শিশির স্নাত বকুল তলায় বাজাতে তোমার বাঁশি,
বাঁশির সুরে হারিয়ে যেতাম ওগো সুর সাগরের মাঝি।
বলতে তুমি মরমিয়া থেকো আমার কাছে,
সব সুরই তোমায় দেব যা কিছু আমার আছে।


স্বপ্ন দেখা শুরু যখন হল তোমায় নিয়ে,
দুঃস্বপ্নের কালো মেঘে চারদিক গেল ছেয়ে।
হারিয়ে গেলে তুমি কোথায় পেলাম না আর খুঁজে,
নিঃস্ব আমি হয়ে গেলাম অন্ধকারে মজে।


তোমার দেখা পেলাম আবার অনেক বছর পরে,
মাঘি পূর্ণিমার মিলন মেলায় এলে তুমি ফিরে।
সিঁথিতে আজ সিঁদুর আমার অঙ্গে বধুর বেশ,
নকল হাসি ধরে রেখে হয়ে গেছি শেষ।


এলে তুমি আমার কাছে সেই চেনা নাম ধরে,
মরমিয়া হারিয়ে গেছে কালের চেনা সুরে।
মিলন মোদের অধরাই রইল সারা জীবন,
চৌধুরীদের বৌ আমি আজ এই তো আমার ভুবন।