নিশ্চিন্তে ঘুমিয়ে ছিলাম স্বপ্ন মুড়ি দিয়ে,
হঠাৎ দেখি কারা যেন যাচ্ছে টেনে নিয়ে।
ভয়ে ভয়ে শুধাই তাঁদের যাচ্ছি কোথায় আমি,
বলল তারা বাছাধন, জব্দ হবে এবার তুমি।


ধপাস করে ফেলল আমায় যমরাজের কাছে,
মুসকো কালো যমরাজ মুগুর নিয়ে নাচে।
গরম তেলে ভাজবো তোকে পেয়েছি হাতের কাছে,
কিংকর্তব্যবিমুঢ় আমি, পৈশাচিক সে নাচে ।


ঘেমে নেয়ে শুধাই আমি, অপরাধ কি শুনি?
বিকটস্বরে বলে সে, চিত্রগুপ্ত কোথায় আছ তুমি।
খেরোর খাতা নিয়ে আসে চিত্রগুপ্ত মশাই ,
দেখে শুনে বলল শেষে ভুল হয়েছে গোঁসাই ।


নাচ থামিয়ে যমরাজ আসে আমার কাছে,
বলে বাপু ভুল হয়েছে ভয় পেওনা মিছে।
কাঁদো কাঁদো মুখে বলি এ যে যমালয়,
বলে সে যে থামো দিকি, দিচ্ছি বরাভয় ।


পাঁচিল ঘেরা উঁচু জমি দেখ পুকুর পারে,
নিজের মতো বাড়ী করে থাকো দখিন ধারে।
ইহলোকে বাড়ী নাই দুঃখ ছিল মনে,
যমালয়ের ব্যবস্থাটা খুব ধরেছে প্রানে।