প্রাণের স্পন্দন যদি প্রোটোপ্লাজম,
তুমি কেন খাও বসে শুধু চমচম!
তারারা আকাশে হাসে চেয়ে মিটিমিটি,
তাই দেখে ধুলো মেখে তুমি লুটোপুটি।


গাছেরা করেছে চলে সালোকসংশ্লেষ,
নানা পদে বসে তুমি রাঁধো জম্পেশ।
জোছনার সুধা রসে পরীরা সিক্ত,
অকারণে তুমি কেন হও যে বিরক্ত?


কোষের শক্তিঘর মাইটোকন্ড্রিয়া,
উঁকি মেরে তুমি কেন খোঁজো ব্যাকটেরিয়া!
রাঙিয়ে পূবের গগন উঠে রবিমামা,
তাই দেখে তুমি কেন দাও গায়ে জামা!


বিজ্ঞান, সাহিত্য আছে মিলেমিশে,
অর্থই যে অনর্থ বোঝ অবশেষে।