ঝুমকো ফুলের হলুদ রঙে গোধূলি আলো মেশে,
হাসনুহানার গন্ধে মাতাল অলিরা উঠে নেচে,
উষার আলোর রক্তিমতা লুকায় রক্তজবায়,
জুঁই, বেল আর কামিনী ফুলের সৌরভ স্নিগ্ধতায়।


উজাড় করে সবটুকু তার দিয়েছে শ্বেতপদ্ম,
রজনীগন্ধা, গন্ধরাজে নেই কোন দ্বিধা দ্বন্দ্ব,
কাঞ্চন আর চন্দ্রমল্লিকা রূপে গুনে পরিপূর্ণ,
স্বর্ণচাঁপার পূর্ণ বিকাশ ধরাকে করেছে ধন্য।


টগর, করবী, বকুল , গাঁদায় স্বপ্নের আলপনা,
ডালিয়া তার রামধনু রঙে কবির কল্পনা,
শিমুল, পলাশ, কৃষ্ণচূড়ায় তারুন্যের মুন্সিয়ানা,
রূপ ও সৌরভে গোলাপ তুমি প্রেমের বনেদিয়ানা।


ভুঁইচাঁপা আর গুলঞ্চতে একে অপরের মিতা,
নয়নতারা, অপরাজিতা প্রভুতে সমর্পিতা,
জন্মলগ্নে সূর্যমুখী সূর্যের প্রেমে সুখী,
দোপাটি, ধুতরা তোমরাও আছো মনকে করো না দুঃখী।


জানা অজানা কত শত ফুল সাজিয়ে ধরণীতল,
সৃষ্টির মাঝে স্রষ্টা তোমার স্নেহের শতদল।