দেখা আমার তোমার সাথে একাডেমীর ভীড়ে,
তোমার গান শোনা মোর কালবোশেখের নীড়ে,
সবার থেকে নিয়ে ছুটি তোমার পথ চাওয়া,
রডোডেন্ড্রনের উদারতায় আপন করে পাওয়া।


মোহরকুঞ্জে দাঁড়িয়ে থেকে সবুজ স্বপ্ন বোনা,
প্রাণেরমাঝে ছন্দ সুরের অবাধ আনাগোনা,
পূর্বরাগে অস্তরবি আবেশে আপ্লুত,
মৌনমনের বর্ণমালা সদ্য প্রস্ফুটিত।


কেয়াফুলের গাঁথামালা তোমায় উপহার,
শিশিরভেজা শরৎ হাসি আমার আবিস্কার,
খুঁজে এনে দিতে আমায় বাবুই পাখীর বাসা,
মনে মনে রাঙিয়ে নিতাম ছোট্ট ছোট্ট আশা।


অতীত স্মৃতির সৌরভেতে আজ বন্দী আমি,
সবার মাঝে হারিয়ে গেলে চিরচেনা তুমি,
অবুঝ হয়েও বুঝে যাওয়া তোমার ফাঁকিবাজি,
হেরে যাবো জেনেও খেলা মিথ্যা কানামাছি।


বিনি সুতোর স্মৃতির মালায় দাঁড়িয়ে একাডেমী,
গাছের ছায়ায় একলা বসে নির্বাপিত আমি।