সপ্তসুরের রামধনুতে স্বপ্ন মেলে ডানা,
তোমার কাছে পৌঁছে যেতে নেই তো কোন মানা,
নিমফুলের ঐ বাসর সাঁঝে জোনাক জ্বালায় আলো,
কুলায় ফেরে ক্লান্ত পাখী, দিন বুঝি পোহালো।


নদীর তীরে রাখাল ছেলের অচিন সুরের বাঁশী,
মনের মাঝে আলতো পরশ ডাকছে কোন উদাসী,
উঁচু নিচু মেঠো পথে পাল্কিবাহক ছোটে,
লালশাড়ি আর সিঁদুর মেখে পুষ্পরাজি ফোটে।


আলো-আঁধার ছায়াপথে নাম না জানা গাঁয়ে,
মনের বীণার সুরের মায়া ছড়ায় তরুছায়ে,
পূবালী হাওয়ার আলিঙ্গনে মুগ্ধ বকুল বিথী,
তারই ছায়ায় সাজানো আজো প্রথম দেখার তিথি।


মাধবীলতার পাতায় পাতায় স্নিগ্ধ মনের সুবাস,
জীবন নদীর অমোঘ বাঁকে শুধুই দীর্ঘ শ্বাস,
আজো তোমায় খুঁজে ফিরি অস্তরবির ধ্যানে,
আজো তোমায় খুঁজি আমি দোয়েল শ্যামার গানে।