সেদিন ভোরে পুব আকাশে সূর্য্যি মামা হাসে,
ছোট্ট খুকু পড়া ছেড়ে আয় না আমার পাশে,
তোর জন্যই ভোরের আকাশ সাজিয়ে বসে থাকা,
তোর জন্যই নতুন রঙে রামধনুকে আঁকা।


পড়া ছেড়ে দেখবি রে আয় সবুজ ধানের ক্ষেতে,
চাষি মামার বুকের স্বপ্ন উঠছে কেমন মেতে,
বাবুই, টিয়ে, ময়না, ফিঙে উঠছে কেমন গেয়ে,
করিমচাচা যাচ্ছে হাটে ছোট্ট ডিঙি বেয়ে।


ঘাসের আগায় স্নিগ্ধ শিশির তোরই পথ চেয়ে,
তোরই মত হাজার ফুলে পথের দুধার ছেয়ে,
দীঘির বুকে পদ্ম, শালুক হাসছে তোকে দেখে,
দল বেঁধে ঐ রাজহাঁসেরা চলছে এঁকেবেঁকে।


পড়ার বইয়ে পাবি কি তুই এমনতর ছবি?
এদের মাঝেই বড় হয়ে মস্ত মানুষ হবি,
মাটির সোঁদা গন্ধ মেখে দখিন হাওয়ার সাথে,
দুচোখে তোর আশার আলো ভরুক শুভ প্রাতে।