বৃষ্টিধৌত দিগন্তের নীচে নানা বৃক্ষরাজির নিবিড় সহাবস্থান,
তারা আপন স্বাধীনতায় আপনার মাঝে তোমাতে নিমগ্ন।
তাদের সবার মাঝে ছড়িয়ে দিয়েছ তোমার আপন অস্তিত্ব,
তারা তোমাতে সমাহিত।


মুগ্ধ চোখে তাদের ঔদার্যের কাছে মাথা নত করি।
মনের কুয়াশার পর্দা সরিয়ে অসীমের মাঝে নিজেকে খোঁজার প্রচেষ্টা,
দিন,মাস,বছর পার করে হিমশীতল অন্ধকারের পথ বেয়ে -
আলোকের মাঝে একফোঁটা সবুজের স্নিগ্ধ প্রাণবিন্দু।


বহুদূর থেকে অতীতের সেই চেনা ডাক
আমাকে নিয়ে যায় অনেক বছর আগের কোন এক -
ভোরের আলোধোয়া আবছা মেঠো পথে।

ঝাঁটি ফুলের টলটলে পাপড়িতে একবিন্দু শিশির,
সূর্যের রঙে শিশির মিশিয়ে নিজেকে রাঙিয়েছিলাম,
ভালবাসার ঊষালগ্নে।


আমার মনের দিগন্তে আমি আবার হারিয়ে গেলাম।