তুলাদণ্ডে মাপা ভালোবাসার শরিক হতে পারি নি,
দিনান্তে বেহুলার ভেলা ভাসিয়ে দিলাম মাঝদরিয়ার অকূলে,
তোমার সব অনুরাগ ছড়িয়ে দিলাম,
ক্ষুধার্তের একমুঠো গরম ভাতের গন্ধে।


ল্যাম্পপোষ্টের আলোয় যে ছেলেটি শিক্ষার সাধনায় মগ্ন,
তার নিবেদনের প্রশান্তির মাঝে খুঁজে নেব, তোমার ভালোবাসা।
সমাজের সব মুখোশ যত্নে সরিয়ে,
যে কুমারী মা আপন সন্তানের ওমে নিমগ্ন,
স্নেহের সেই অলকানন্দায় খুঁজে নেব, তোমার ভালোবাসা।
পাঁচ বছরের যে ছোট্ট দিদি অপটু হাতে, তার অনুজকে শিউলি ফুলের টিপ দিয়ে,
প্রকৃতির দানকে সম্মান করতে শেখায়,
তার স্বচ্ছ হৃদয়ের সুধাসিক্ত সিন্ধুতে, অবগাহন করে,
খুঁজে নেব তোমার ভালোবাসা।


পূর্ণতায় পরিপূর্ণ আমি মেঘ হয়ে ঠাঁই নেব,
নীলিমার নির্জন নিশিথে,
নব সৃষ্টির সৃজনে নব বারিধারায়,
ঝরে যাবো,
নিঃসঙ্গ ক্যাকটাসের তৃষিত গর্ভমূলে।