সবুজ ধানের মিঠে সুবাস ছড়ায় পাগল হাওয়া,
তারি টানে উজান গাঙে ছোট্ট ডিঙি বাওয়া।
পুবের আকাশ রাঙিয়ে উঠে অরূপ জ্যোতির্ময়,
সেই কিরণে আলোকিত আজ আঁধার মনের আলয়।


বিলের জলে পানিফলগুলি বিছায়েছে সবুজ চাদর,
পানকৌড়িরা সাজায়েছে বাসর বাজায় প্রানের মাদল।
বটছায়াতলে উদাসী কৃষাণী বসে আছে পথ চেয়ে,
আসবে কবে প্রিয়তম তার মিলনের গান গেয়ে।


ফুলবনে আজ মৌমাছিরা খেলে শুধু লুকোচুরি,
নব সৃষ্টির উৎসবে তারা নব নব কাণ্ডারি।
নীল আকাশে মেঘের তুলিতে অনুপম আলপনা,
অবগাহনে করেছে সিক্ত অপরূপ জোছনা।


উদার আকাশ মলয় বাতাস স্নিগ্ধ মোদের ধরণী,
জীবন নদীর প্রান্তিকে আমি আসবে কবে তব তরণী।
রাগে অনুরাগে সুরে ও ছন্দে তোমার মধুর বার্তা,
হে আরাধ্য চিরসখা মোর জগতের সৃষ্টিকর্তা।