কুয়াশার অন্ধকারে অথবা উজ্জ্বল সূর্যলোকে
কোন পথে তুমি এলে অনাহুত?
তুমি হিমশীতল না নাতিশীতোষ্ণ?
চাঁদের জোছনার মত ছড়িয়ে রয়েছ আমার চতুর্দিকে,
কারো প্রবেশের অধিকার নেই তোমার লক্ষণরেখা পার করে।


আমার সব চাওয়া পাওয়া কে নস্যাৎ করে তোমার প্রলেপ দিয়েছো সর্বত্র,
ঘৃণা করতে করতে অজান্তে কখন যেন তোমারই সাথে করেছি সহবাস,
বিধ্বস্ত মনে দিয়েছি অভিসাপ, তুমি নির্বিকার।

জীবন সায়াহ্নে একলা আমির সাথে শুধু তুমি
সমান্তরাল পথে আমার পাশে রয়ে গেলে অবিচল!
বিশ্বস্ততার প্রতীক হয়ে।


আজ বড্ড বলতে ইচ্ছে করছে,
দুঃখ, তুমি থাকো আমরণ আমারই সাথে,
শুধু তুমি।