আটপৌরে নিত্যদিনে কোথায় রাখি আমি তোমায়,
নীল সিফনে সূর্যালোকে অপরাজিতার বিনম্রতা,
শিরীষ ফুলে কানের দুল, চিত্তে জাগে সপ্তসুর,
সদ্যস্নাতা এলোচুলে কৃষ্ণচূড়ার সজলতা।


পাতা ছাওয়া পথের দুধার, বসন্ত প্রতীক্ষায়,
তারি মাঝে তুমি এলে, বকুল ফুলে সাজাই আসন,
আমের মুকুল, নীরব দুপুর, অবিচল হৃদয়পুর,
রাজহংসী মেঘবলাকা নীল আকাশে লাজের বসন।


বেআব্রু দখিণ হাওয়ায় বদ্ধ প্রাণে পর্দা সরে,
মৃণালবাহু টলমল, সন্ধ্যাতারা দেখায় আলো,
ঘরে ফেরার পাখীর কূজন, দূর প্রবাসে আপনজন,
ঝিঁঝিঁর ডাকে বলছে নিশীথ, সবার হোক ভালো।


অচীনপুরে তোমার বাণী, আজান সুরে শঙ্খধ্বনি,
কবির তুমি নন্দিনী, না সদ্য ফোটা শ্বেত করবী,
বেল ফুলের মাদকতা, দিচ্ছে আজি কার বারতা,
পঞ্চবটের সমাহারে ছড়িয়ে থাক তোমার সুরভী।