স্নেহের আঁচল দিয়েছো বিছায়ে,
          সুনীল ছাদের নীচে,
ভৈরব আজ নটরাজ রূপে,
         ডুমরু বাজছে পিছে।


শ্রান্ত নদী হারায়েছে ধারা,
         স্তব্ধ চলার গান,
তৃষাতুর চোখে চাতক যাচে,
        মেঘেদের কলতান।


ঋতুরানী চলে বিদায় বাসরে,
       সেজেছে বকুল বীথি,
গুন গুন সুরে মৌমাছি গায়,
       দুয়ার প্রান্তে অতিথি।


প্রকৃতি এসেছে যোগিনীর বেশে,
      কালবৈশাখী সৃষ্টির সাজে,
রোষানল ত্যাজি রুদ্র আজি,
         বসুধা হৃদয় মাঝে।


অপরূপা হও সবুজের স্রোতে,
        অভিমান ভোল প্রিয়া,
উদাসিনী তব চরণ তলে,
       নিখিলের কাঁদে হিয়া।