শীতকাতুরে মনটা আমার কাঁথার ওমে গুটিসুটি,
শিশির ভেজা শীতের সকাল নরম রোদের লুটোপুটি,
ইচ্ছেগুলো মেলছে ডানা হিমেল হাওয়ার রসায়নে,
গহীন মনের গোপন বাঁকে, দাঁড়িয়ে আজো কে আনমনে।


ভোরের বেলার খেজুর রসে সুর সাগরের মৌতাত,
নবান্নের নতুন ধানে, খিদের আঁচে গরম ভাত,
শান্ত নদীর একূল ওকূল সুপ্ত সুখের সুপ্রভাত,
স্মৃতির ঝাঁপি মেলল ডানা, আনল প্রাণে নতুন স্বাদ।


সুদূর দেশের অচিন পাখী সাজায় মেলা রংবাহারি,
গভীর রাতের স্বপ্নগুলো আকাশ-নীলে দিচ্ছে পাড়ি,
আবির-রাঙা পুবের আকাশ তোমার মনের স্বরলিপি,
সূর্য ছাড়াই সূর্যমুখী সূর্যোদয়ের দিনলিপি।