মন বাউল যে স্বপ্ন দেখায় রাখি কোথায় তারে,
কুসুম গাঁয়ে নোঙর ফেলে ডাকছে মাঝি কারে,
জীবন যখন পরবাসে তোমার কাছাকাছি,
পথের শেষে দাঁড়িয়ে কারা খেলছে কানামাছি।


ঠিক বেঠিকের অন্তরালে সুপ্ত প্রাণের ঢেউ,
শ্রমজীবীর শ্রমের দান রাখবে মনে কেউ?
আঁধার ঘনায় গোপন ব্যাধি দিচ্ছে মাথাচাড়া,
অসহায় সভ্য সমাজ ব্যস্ত দিশাহারা।


মুখোশ মুখের অঙ্গীকারে ছড়ায় হানাহানি,
সূর্যালোকে মোমের মিছিল প্রতিবাদের বাণী।