মৌন বৃষ্টি তুমি অজান্তে ঝরো অঝোরে,
কদমের গ্রন্থিমূলে বাঁশরিয়া সুবাস,
ঈশানের কালো মেঘ দলিত আগাছায়,
শ্রাবণ ঝুলনের দোলনা সাজায়,
কেয়া, কামিনী, কাঞ্চনে গড়ে নীপবন।
যক্ষদূত হয়ে যাবে যবে অলকাপুরী,
জানি, জানাবে প্রেমের আর্তি যক্ষপ্রিয়ারে।
ঘরমুখো মেঘ চুপিসারে নিয়ে এস,
একমুঠো স্থলভূমি,
গৃহহীনা রাধারানীদেরও গড়ে উঠুক এক অখণ্ড মানচিত্র।