বৃষ্টি রোদ স্নাত কিশোর শরৎ,
কখন যেন শিশিরে শিশিরে ছড়িয়ে পড়ে -  
পড়শীর আগলহীন বারান্দায়;
আমি দেখেও না দেখার ভান করি,
শিউলী বোঁটা খসিয়ে টুপ করে ঝরে পড়ে -
পরিত্যক্ত তুলসী চাতালে।


আমি প্রদীপ নিভিয়েছি বহু বহু যুগ আগে,
কখনো কাশের বনে, কখনো দিঘির জলে,
কখনো বা ফসলী পথে।
সে কিশোর দাবী জানায় সে পথের।
আমি তো তোমায় অনুভবে পাই নি কোনদিন!
অজানা আজো - ভেজামাটি আর বৃক্ষ সমাজের বিরহ মিলন।
পথভোলা কিছু আহ্লাদী মেঘ আমায় টেনে নিয়ে যায় নদীর বাঁকে,
চারদিকে সবুজের নক্সি কাঁথায় থরে থরে সাজানো আগামীর নবান্ন।
আমি শরৎ জন্মের সুতিকা গৃহের প্রথম স্পর্শ পেলাম।



আজ আমাদের এই কবিতার আসরের সবার প্রিয় কবি অজিতেশ নাগের শুভ জন্মদিন। এই কবিতাটি তাঁর প্রতি আমার শ্রদ্ধা উপহার।