বঙ্গবন্ধু প্রেম বাংলার প্রাণ

বঙ্গবন্ধু প্রেম বাংলার প্রাণ
কবি
প্রকাশনী গাঙচিল প্রকাশনী
সম্পাদক নিবিড়
প্রচ্ছদ শিল্পী ওমর ফারুক
স্বত্ব মো:নিজাম উদ্দিন
উৎসর্গ খান আখতার হোসেন
প্রথম প্রকাশ মার্চ ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

আল্লাহ পাকের দরবারে অশেষ শুকরিয়া জ্ঞাপন করছি যে তিনি আমাকে ' বঙ্গবন্ধু প্রেম বাংলার প্রাণ ' নামক কাব্যগ্রন্থটি সম্পন্ন করার তওফিক দান করেছেন। বহু প্রতীক্ষার পর আমার অঢেল ভালোবাসা দিয়ে লিখা এই বইটি শেষ করতে পেরেছি। আমি মনে করি সর্বস্তরের মানুষের কাছে পাঠ উপযোগী হবে এই বইটি। যাদের অবদানে আজ বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়িয়েছে তাদের নিয়ে লেখায় হয়েছে এই বইটি। বইটিতে পাঠক জাতীয় চারনেতার স্থান ও অবদান সম্পর্কে জানতে পারবে। আরো জানতে পারবে মা শেখ ফজিলাতুন্নেসা ছাড়া হয়তো বা এ দেশ স্বাধীন হতো না , শেখ হাসিনা না এলে এত তাড়াতাড়ি এ দেশ বদলে যেত না। তাই আমার এই ক্ষুদ্র জীবনে লিখেছি মহৎ ব্যক্তিদের নিয়ে। আমি এক ক্ষুদ্র মানুষ।

কি বলবো মহত্বের কথা ,
মহৎ বাণী শুনিয়েছেন পিতা !
মুজিব তোমার বাণী শুনে ,
দেশের মানুষ উঠে দাঁড়িয়েছে।

আর কিছু বলবো না। সাহিত্য প্রেমীরা বইটি পরে সব বুঝতে পারবেন।মুদ্র মানুষ হিসেবে মহৎ ব্যক্তিদের জীবনী তুলে ধরার সাহস করেছি। তাই অনেক রয়ে যেতে পারে বইটিতে। যদি কোনো সাহিত্য প্রেমী বইটি পরে কোথাও কোনো ভুল দেখতে পায় তাহলে যেন ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখা হয়। আর যদি আমাকে অবহিত করেন তাহলে খুব উপকৃত হবো।

ভূমিকা

বাংলা কখনো হারায়নি মান ,একাত্তরে তারা জয় করে এনেছিল এই বাংলার সম্মান। যাদের কারণে এই দেশটি স্বাধীনতা পেলো তাদের কথা আমরা কেন ভোলবো ? দেশের জন্য জীবন দিলো ত্রিশ লক্ষ জনতা ,আর তাদের নেতৃত্ব দিয়েছিলো আমার বাংলার জাতির পিতা। সেই নেতৃত্বে অংশ নিয়েছিল জাতীয় চার নেতা ,আর বঙ্গবন্ধু জেলে যাবার পর নেতাদের পথ দেখিয়েছিলো মা শেখ ফজিলাতুন্নেসা। আর আমরা তাদেরকে ভুলে গেছি ! তাদের কথা স্মরণ করতে আমরা কেন বারবার ভাবি ? তারা যে ছিল মহান ব্যক্তি তাদের বিনিময়ে হয়েছে আমাদের মুক্তি। তাদের কারণেই আজ আমরা স্বাধীন।
কিন্তু আমরা বুঝলাম না , পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যা করে দিলাম মূর্খতার প্রমান। আমরা বাঙালি জাতি নেই আমাদের সম্মান। সম্মানটাকে করেছি মাটির সাথে বিলীন ,আমরা সবখানে হচ্ছি মানহীন।
বাংলা তোমায় ডাকি বারবার ,
মুজিবকে জন্ম দাও আরেকবার।
শান্তি পাবে এই বাংলার মানুষ ,
বিশ্ববাসী বলবে মহাপুরুষ।
পাইনি মুজিব তাতে কি , হাসিনাকে তো পেয়েছি।তার গুনে বাংলা হচ্ছে সম্পদশালী। হাসিনার গুনেই পুরো বাংলা হয়েছে সবুজ নীল।এই বাংলা আমরা হতে দেব না বিলীন , তার হাত ধরলে হবো না সম্পদহীন। হে বাংলা জাতি
শোনো ,হাসিনাকে সম্মান দিয়ে এই বাংলা মেনে চলো। হাসিনাকে সম্মান দাও হে বাংলা জাতি ,তোমাদের ভালোবাসবে বিশ্ববাসী।
বিশ্ববাসী আজ গায় বাংলার গান ,সারা বিশ্বের ঘরে ঘরে দেয় বাংলা ভাষাকে সম্মান। বাংলা আমাদের গর্বের ভাষা। যার জন্য জীবন দিয়েছিলো সাত বীরশ্রেষ্ট। তাদের কথা আজ আমরা ভুলে গেছি , এই তো আমরা বাঙালি। শুধু ভাবি নিজের কথা করি না দেশের সম্মান। যারা দেশকে ভালোবাসে তাদের দেই না মান। আসো হে বাঙালি ,ভালোবাসো জন্মভূমি। তোমার অন্তরে বেঁচে থাকবে এই বাঙালি দরদী।

কবিতা

এখানে বঙ্গবন্ধু প্রেম বাংলার প্রাণ বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য