বিভাগ --- গদ্য কবিতা
বিষয় -- আমাদের নেতাজি
শিরোনাম -- খোলা চিঠি
২৩/০১/২০২২
মনোরঞ্জন আচার্য্য
""""""""""""""""""""""""""""""""""""""'""""""'''''''''''
প্রিয় নেতাজি আমি তোমার স্বপ্নের প্রিয় ভারতবর্ষের বঙ্গরাজ্যের একজন সাধারণ নাগরিক বলছি,
তুমি হয়তো আমাকে ঠিক চিনবে না, আমি কোন কবি বা সাহিত্যিক ন‌ই,
আমি একজন অতি গণ্ডমূর্খ  কলম ভাঙা কবি বলছি, সময় মতো একবার চিঠিটা পড়ে দেখো।


আমি জানি তুমি হয়তো আর কোনদিন ফিরে আসবেনা প্রিয় নেতাজি,
তাই যেখানে যখন থাকি তোমার মতো আর একজন নেতাজিকে আমি খুঁজতে থাকি।
অনেক হদিস করে দেখেছি তোমার মতো একজন‌ও সোজা শিরদাঁড়া মানুষকে পাইনি খুঁজে।


কেউ একজন্ও বললোনা আমার সঙ্গে এসো আমি ফিরিয়ে আনবো মানবতা,
তোমার সাধের স্বাধীনতা এখন দশ পার্সেন্ট মানুষের ঘরে বিরাজ করছে আনন্দে,
ভারতবর্ষ এখন ধর্মের ভিত্তিতে দেয়াল দিয়ে ভাগাভাগি হয়েছে।


নেতা নেত্রীদের শব্দদূষণের মাত্রা দিন দিন এতটাই বেড়ে চলেছে কান বন্ধ করে রাখতে হচ্ছে।
সমস্ত নেতা নেত্রীরা বলছে তারা দেশের সেবা করতে এসেছে,
এদিকে কানাঘুষা শুনতে পাই কোটি কোটি টাকায় এমএলএ,এমপি কেনাবেচা হচ্ছে,


এদিকে শুনছি গরিবের চাল থেকে ত্রিপল, একশ দিনের কাজ থেকে কাঠ মানি কোন কিছুই  বাকি  থাকছে না চুরি করতে ।আমরা সমস্ত বিভ্রান্তি দূর করতে তোমাকে কাছে চাই নেতাজি।


কারা যেন মিডিয়ার সামনে ক্যামেরায় নিজের মুখটা দেখাতে চেয়ে-আজ তোমাকে নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়েছে, তুমি দেখেছো নিশ্চয়ই?
আমার কলমটা খুব দুঃখ পেয়েছে জানো, শিরদাঁড়া সোজা রেখে-প্রতিবাদ করতে গিয়ে পদে পদে হোঁচট খেয়ে সে এখন প্রায় একঘরে!


যাদের প্রতিবাদ করবার কথা ছিল, শুনছি তারা নাকি অর্থের কাছে কলমকে বন্ধক রেখেছে।
তুমি কি সত্যি সত্যি আর একবার ফিরে আসতে পারো না ?
কোন্ এক সবুজ নির্জন গ্রামে, কোন এক দুঃখি মায়ের কোলজুড়ে?


যাঁরা সত্যিকারের সামাজিক শিক্ষায় শিক্ষিত করে, জ্ঞানী দেশ প্রেমিক করে গড়ে তুলবেন তোমাকে।
আবার ঘরে ঘরে শঙ্খ বেজে উঠবে, উলুধ্বনি দেবে আবালবৃদ্ধবনিতা,
তুমি আসবে সমস্ত অন্যায়কে সমূলে উৎখাত করতে তুমি একদিন ঠিক আসবেই, আমার বিশ্বাস।


                         (স্বত্ব সংরক্ষিত)