গদ্য কবিতা
শিরোনাম - স্মরণে মননে


০৯/০৫/২০২২


(কলম ভাঙা)
মনোরঞ্জন আচার্য্য


_______________________________________


হে বিশ্ব কবি, হে মহা মানব, নাচে গানে কবিতায়,
প্রতিটি মানুষের হৃদয়ে আপনার বসবাস,আনন্দ উৎসবে,পুজো পার্বনে, সর্বত্র উপস্থিতির অনুভব করি।


আপনি ছাড়া অধরা জীবন সঙ্গীত, আপনি দুঃখে ও যেমন অমলিন‌ আনন্দেও তেমনি সাবলীল,বিশ্ব দরবারে আপনি সোনার ছেলে,এই বিশেষ দিনে জানাই প্রণাম।


আপনি পরেছেন সাহিত্য শ্রেষ্ঠ মুকুট গুরুদেব, আপনার সাহিত্য রশে সমৃদ্ধ হয়েছে বাঙালি তথা বিশ্বের মানব সমাজ, তুমি ছাড়া সাহিত্য আজ‌ও থেকে যায় অধরা।


আপনাকে নিয়ে কাটা ছেঁড়া করেছে, বলিউড থেকে টলিউড, আপনার কথার সুরে,সুর মিলিয়ে জীবিকা  নির্বাহ করেছেন সঙ্গীত জগতের কণ্ঠ শিল্পীরা।


কিন্তু আপনার থেকে কতটা শিক্ষা নিতে পেরেছেন এই সু-শিক্ষিত মানব সমাজ,সেই প্রশ্নটা আপনি কি বর্তমান সময়ের কাছে রেখে যেতে চান? আমাদের এই উন্নত শিক্ষিত সমাজের মানুষের দরবারে।


আমি জানি আপনি কোন দেবতা নন,আপনি মানব ঠাকুর,প্রাণঢালা সাহিত্য সৃষ্টির আশীর্বাদ আপনি রেখে গেছেন মানব জাতির জন্য, রেখে গেছেন অনেক উপদেশ।


আমাদের নিদ্রা আসে আপনার গানে,প্রভাতে চক্ষু খোলে আপনার গানে,আপনাকে বাদ দিয়ে এই অধমের কলম এক কদম‌ও নড়ার ক্ষমতা রাখে না।


বর্তমান সাহিত্যের যেদিকে তাকাই শুধু রবিময় জগত, আমার বলে কিছুই নেই,তাই আপনাকে আজ দেওয়ার মত আমার কিছুই নেই গুরুদেব।


দেখ শুন্য হাতে বসে আছি তোমার চরণ তলে, জলভরা আঁখি দুটি নিয়ে চেয়ে দেখি আপনার নয়নের দিকে।


আপনি বাংলার সোনার ছেলে, প্রভাতের রবি'র মত চির উজ্জ্বল, আপনার সাহিত্য মহা সাগরের সেতু বন্ধনের আমি একটি ছোট্ট কাঠবিড়াল মাত্র।


আপনি এই সাহিত্য সেতু বন্ধনের মহা মানব রামচন্দ্র, অনেক পণ্ডিত ভক্ত আপনার সঙ্গে সঙ্গত দেবার জন্য সামিল হয়েছেন, শুধুমাত্র আপনার সান্নিধ্য পাওয়ার আশায়।


তাদের সান্নিধ্য পাওয়ার আশায়, আমি আমার  সাহিত্য শরীরের শব্দ ধূলি ঝেড়ে যেতে চাই, এই সাহিত্য সেতুর পথ জুড়ে,আমি সেই শৈশব থেকেই আপনার দীক্ষায় দীক্ষিত হয়েছি ঠাকুর, আপনার সেই মহা বানি কে পাথেয় করে।


যদি তোর ডাক শুনে কেউ না আসে,তবে একলা চলো রে,একলা চলো একলা চলো,একলা চলো রে, আপনি আছেন আজীবন আমার হৃদয় জুড়ে,আমি একা একাই ‌ছুটছি গুরুদেব, ছুটেই চলেছি অজানার সন্ধানে,অচেনা পথ ধরে আপনাকে স্মরণ করে।


এই পৃথিবীতে যতদিন চন্দ্র সূর্য উদিত হবে,যতদিন পৃথিবীর বুকে থাকবে প্রাণের স্পন্দন,আপনিও থাকবেন ধ্রুবতারার মত চির উজ্জ্বল মানব আকাশ শিখরে।


আজ আপনার জন্ম দিন,আজ আমাদের বাঙালি জাতির বিশেষ আনন্দের দিন, আপনার শুভ জন্মদিনে,আপনার চরণ যুগলে,নিবেদন করছি আমার সশ্রদ্ধ ভক্তিপূর্ন প্রণাম,দুটি হাত জুড়ে প্রার্থণা করছি আপনার সাহিত্য আশির্বাদ।