অবারত
৬-১২-১৩


ধরনীর বুকে আজ চলছে অবারত।
সব কিছু যেন করছে নানা বিরোধ।
সূর্য বলে আমি উঠবো না আর,
ঘনিয়ে দিবো চির আধার।
রাত বলে আমি হবো নাক ভোর।
কাটবেনা এই তিমির প্রহর।
চঁন্দ্র আর উঠবে না আকাশে,
আর্দ্রতা কভু ছাড়বো না বাতাসে।
মাটি বুকে ফলবেনা ফসল
সবুজ নাহি থাকবে সচল।
গাছে গাছে পাখি গাইবেনা গান।
দুর মহুয়া না দিবে ঘ্রান।
বনে যদি নাহি ফোটে ফুল,
ভ্রমরা তো হবেনা আকুল।
গাছ দিবেনা ফল।
নদী দিবে নাকো জল।
ঘনো মেঘের কালো দৃষ্টি,
দিবেনা সে আর বৃষ্টি।
চলে যাবে দুর দুরন্তে,
না দেখবে সিমান্তে।
ঘুরবেনা ঘড়ি থেমে যাবে কাটা,
নদী হবে শান্ত না হবে জোয়ার ভাটা।
ঝড়বেনা ঝর্না দ্বারা,
পাহার দিবেনাক সারা।
সাগর হবে উত্থাল
করিবে উথাল পাথাল
শুরু হবে গেরীলা
এ কোন আজব লীলা।