আউশের ক্ষেত
২০-২-১২


আউশের ক্ষেত করে ছলোছল,
         হাটু ভরা জল।
ধানের ঢগা গেছে বারি তল,
         ভেসে উঠে উৎপল।
কলমি লতা ভাসে ডোবে,
         চুপ চুপ কলোরবে।
হিজল ফুলের মিলন হবে।
        কচুরিপানা বর যাবে।
বর্ষার অবিরত করুন সুর
        ঝরে পরে টাপুর টুপুর।
ভেসে আসে দুর বহু দুর
       লাগে যে কত মধুর।
  
  
              (সংক্ষিপ্ত)