ভাঙ্গনের কূল
২৫-মে-১২


অথৈই দরিয়ার মাঝে চলে,
জল তুফানের খেলা।
তাহার তরে ভাসায়েছি আজ,
দুঃখ সুখের ভেলা।


তুফানে তুফানে বারি,
করে মাতৃ কূল হারা।
কূল ভেঙ্গে কূল গড়ে,
এইতো নদীর দ্বারা।


নদীর ভাঙ্গনে মন ক্ষত,
বুকে বেধেছি পাশান।
যখনি পারে আসে নব জল
হৃদয়ে বহে কলতান।


নয়া জলের হাতছানিতে,
এসে দাড়াই আবার কূলে।
সব দেই মুছে যা ছিল পিছে,
পূরাণ স্মৃতি যাই ভূলে।


এমনি সময় এক দমকা হাওয়া
সব করে ছিন্ন ভিন্ন।
মন পুরে হয় ছাই,
হৃদয়ে জাগে ক্ষত চিহ্ন।


নদীর তোর ভাঙ্গনে মোর
হৃদয় আত্ত্ব হারা।
তোর কবলে হারালাম সবি
শুধু আমি ছাড়া।
একটু একটু করে ভাংলি তবে-
আজ ভাংলি সব,
এমনি করে নিলি কেড়ে
শত মানবের কলরব।


ভাঙ্গনে ভাঙ্গনে একাকার
কূল ভাঙ্গে নিজ সার্থে।
কখনও চাইলিনা পরের তরে,
দাড়ায় কি এর অর্থে।


হে নিষ্ঠুর পাষান নদী,
তোর তরে মোর মিনতি।
ভাসিয়ে নিয়ে যা আমায়,
আজ নেই কেউ মোর দরদি।


তোর তীরে আজ গড়েছি মোর
দুঃখের বালু চর।
নদীর তোর ভাঙ্গনে আজ,
মোর ভাঙ্গলিরে অন্তর।।