কত যে মিষ্টি মধুর
মোদের এই ভাষার সুর।।
পাখির কলকাকলি
ফসলের মাধুর্য অঞ্জলী
মিশে মোর প্রাণে প্রাণে
কুকিলের কন্ঠে গানে
          হৃদয় করে ভরপুর।।
মধুময় বাংলা ভাষার সুর।
নদী বয়ে ছলো ছল
পাহাড়িয়া নামে ঢল
বায়ু বয় শন শন
উদাসীন করে মন
               দুর বহু দূর ।।
মধুময় এ ভাষার সুর।
কত কবির কাব্য
জাতি ভোলায় সভ্য
আউল বাউলের গীত
কেউ রচে পর হিতে
               অন্তরে সাধুর।।
মধুময় এই বাংলা সুর।
ফুলে ভ্রমরের মার্জনা
শুকন পাতার শব্দ রচনা
ফাগুনের গুন গুনানী
কর্ণ ঝুমকার দুলনী
             প্রিয়সীর নুপুর।।
মধুময় এই ভাষার সুর।।



রচনা কালঃ ১২/১২/১২।