চেনা জানা
২২-৪-১২


চরামদ্দি চরাদি নদীর পূর্ণ ভূমি।
সে আমার চেনা জানা কত আপন তুমি।
দারিয়াল দুধাল অপরুপ দুই নাম।
বয়ে চলেছে রুপের নদী অবিরাম।
দূর্গপাশা ফরিদপুর নয় বেশি দূর।
কত যে শোভা ময় লেগেছে মধুর।


কবাই নলুয়া সুখের সর্গ মানবের আস্থানা।
সেথায় রয়েছে কত মাঠে মাঠে সবুজের আলপনা,
কত যে দিগন্ত জোড়া আলো বাতাস পরিপাটি
অতি লাভন্যময় গাড়ুলিয়া, তুলনাহীন কলোসকাঠি।
কত নদীর সীমন্তে গড়া আদুর ভরপাশা।
রঙ্গশ্রীর পুরান পালা কানায় কানায় ঠাশা।


রুপের লিলা পাদ্রীশিবপুর কত বিমহতি।
সিমান্তে এসে মিশেছে অপরূপ নিয়ামতি।
হে মোর জীবনের ধার তোর মাঝে মোর ঠিকানা।
এযে বড়বিমহতি কতই চেনা জানা।