রডিও টেলিভিশন করছে ব্যাপক প্রচার।
বেড়ে চলছে বায়ু বেগ আসছে নাকি ঝড়।
বায়ু বার্তার কর্ম কর্তা সংকেত দিছে নয়।
তাই শুনিয়া আমজনতা কাঁপছে থরে ভয়।
গোয়াল গরু শুকনো খাবার কেউ নিয়েছে গুটে।
আপন ভিটে ছেড়ে কেহ অজানায় ছুটে।
কেউ বা বলে মরণ হলে নিজ গৃহে হবে।
বসত বাড়ি তাই তো ছাড়ি কোথাও নাহি যাবে।
কারো মনে নেই তো শান্তি শুধুই  হাঁহাকারে।
ও দিকেতে বিপদ বানী শুনায় বারে বারে।
এই শুনিয়া ব্যস্ত সবে, সময় কত আছে।
দুর্যোগের ঘনগটা আসছে তত কাছে।


                শুরু হলো মহা কাণ্ড,
প্রলয় শিখায় ধরণী তল করিতেছে লণ্ড ভণ্ড।
ডাল ভাঙে গাছ পরে ছিড়ে বিজলী তার।
উপচে পড়া জলের তোড়ে ভাঙলো নদের চড়।
ঝাঁপসে মরে খাঁচার পাখি খোপের কপোতী।
সাঁজ না হতেই ডুবল বেলা নিভল দিনের বাতি।


বাগান বাড়ি উড়ল সবি উড়ল ঘরের ছানি।
পুকুর ভরা মাছ ভাসলো উঠন ভরা পানি।
পথের ধারে  পথ নেই বন্ধ যাতায়াত,
দুর্যোগে ভেসে গেলো ফসলের ক্ষেত।
কত নদীর ধারে সর্বহারা জেলের বসতী,
ধাপটে তাদেরি বেশি হলো ক্ষয় ক্ষতি।
জাল ছিড়েছে পাল ছিড়েছে নাও গিয়াছে ডুবে।
নিমেষে ভাঙা বাড়ি নদী নিলো থুবে।
মাছ নিয়েছে গাছ নিয়েছে তবু তারি পণ,
বিনা দোষে কেরে নিলো অবুঝ শিশুর প্রাণ।
রাত দিন হলো তিন, তবু নাহি শেষ।
ঘরের কোণে বৃদ্ধ মনে করছে দোয়া বেশ।


                                    বহু দিন পর-
কেরে নিয়ে ধরার সুখ বিদয় হলো ঝড়।
দুর্যোগে ভোগান্তি সবি হলো গরিবের,
ঘুমন্ত ধনী সবে পায়নি কিছুই টের।।
                                        
                           ( সংক্ষিপ্ত)