গানের প্রলয়
২০-৩-১৩


মন ভোলানো বাংলা গানে,
দোলা দেয় মোর প্রানে।
জারি সারি ভাটিয়ালী পল্লিগীতি
লাগে কত বিমহতি।
যার সুরে সুরে খুজে পাই
বাংলার চির ঠাই।
তার প্রতিটি ছন্দে রয়েছে মিসে
পথের প্রান্তর সবুজ ঘাসে।
মাটি ও মানুষের হৃদয় মাঝে
সকাল সন্দা সকল কাজে।
যে সুরে ঝরে পরে আবেক যত
কন্ঠে দরত রত।
সেই সুর আজ হয়েছে বীলিন
আসছে যত শত কঠিন।
নেই তাল নেই পূর্ণ ছন্দহীন
এমনি বাড়ছে দিনকে দিন।
কোথায় গেল সেই সব গীত
ভাবনায় কারে মৌন নীত।
আরকি পাবো ফিরে এই বাংলার বুকে
কোন মহা মানবের মুখে।
কি দিবে ভরে মোর এই প্রান
কে শুনাবে হারানো সেই গান