আট খানা রুপে রাঙা গোলাপি
যেন পদ্ম পাতার ঢেউ।
এমন রূপসী সাত জনমেও
দেখেছে কি কভু  কেউ।।


হেলিয়া দুলিয়া ফুটেছে কাশ
স্বপ্ন দরিয়ার পাড়ে।
হিজালের ফুল ভাসিয়া চলেছে,
সেথায় থরে থরে।।


যেন চন্দ্র থকে জ্যোৎস্না আনিয়া...
কোন নিক্ষুদ কারিগরে।
মনর যত মাধুরী ছিল সবটুকু-
মিশিয়ে গড়েছে তারে।।


রং ধনুর রঙে চাহনি, হরিণী দুটি চোখে..
যেন অবাক করার দৃষ্টি।
ঠোটে মুখে গালে প্রভাত অভা,
এ কোন অপরূপ সৃষ্টি।।


কালো মেঘ বাহারি বান ডেকেছে-
তাহার রেশমি কমল কেশে।
ভরা পুর্নিমায় জ্যোৎস্নার ঢেউ...,
যদি ঠোট কুচকিয়ে মুচকি হেসে।।


কণ্ঠ তো নয় ভিন্ন ছন্দের ব্যাঞ্জনা......
ভিন্ন সিরের বাঁশ পাতার বাসি।
মায়াবতী মুখ মমতার ছোয়া,
কে দেখেছে গুনে তাহার রাশি।।


চন্দ্রির্মা ষষ্টমী নবমী একাদশ-
কিসের আধার কালো।
যেন রূপসী বাংলার রূপ দেখেছি....
তার হৃদয়ের আলো।।


চঞ্চলা নিবির শান্ত বালিকা,
কমল উদার ঘুমন্ত স্বভাব।
নাজুক লাজুক ভাব ভঙ্গি তার-
অবুঝ শিশুর সবুজ প্রভাব।।


হাটিতে চলিতে নম্রতায় বেশ....,
সুশীল সমাজ বাসি।
সবার কাছে সাম্য সে যে,
কারো চোখে নও দুষি।।


কি বলিব আর ললনার বাক্য,
          -বলছি বহু গুন।
যতটুকু ছিলো ততটুকু দিয়েছি-
নয় তো শেরে সোয়া শের নুন।।


তবে সাঁজ গোঁজে সে পটু......;
যখন তখন সাঁজে নিত্য নতুন গয়নায়।
সুযোগ পেলেই চন্দ্র মুখ খানা,
বারে বার দেখে আয়নায়।।


আঃহা কি বলিব এ বিষাদ......'
আজও তার হৃদয় খানা শূন্য।
কত আসেক পাগল পাড়া,
নিজ হারিয়েছে তার জন্য।।


কখনও তার নজর হটেনি,
কারো দৃষ্টির ইশারায়।
কত যে স্বপ্ন পুষে রেখেছে-
নিজ অন্তর পাড়াগাঁয়।।


কভু করো প্রেমে দেয়নি সারা
শূন্য আজও হৃদয় পাড়া,,
         - অবুঝ তারি মন।
কত জন ঘুরেছে সদা....
হতে তার প্রিয়জন।।


মেয়ে তো নয় মাটির পুতুল,
নিজ হতে গড়েছে শাই।
কি যে কারু কাজ অপরূপ লীলা -
সামান্য ক্ষাদটুকু নাই।।


আকা বাঁকা নজর----
উদাস চোখের চাউনি।
যে জন দেখেছে অকালে মরেছে,
পাগল এ ধরণী।।


কে তুমি রমণী......?
কোথা থেকে হলে উদয়।
এক ঝলক শুকনো হাসি,
কেরে নিলো হৃদয়।।


হাজার ফুলের একটি ফুল....
তোমার অচেনা ওই মুখ।
বামুন ঠাকুর থাকবে আশায়,
কাটবে শত যুগ।।


সে নিদ্রায় হাসে সুখ সমরহে,
জাগরণে যত স্বপ্ন তাহার।
সদায় খুজিয়া মরে অচিন দেশের,
রাজার রাজ কুমার।।
ভাবিতে ভাবিতে কাটে তাহার-
বছর মাস দিন........।
সে কিশোরী নয় অন্য কেহ...
দুর মুল্লুকের পরশি আইরিন।।



       (দয়া করে ভুল গুলো ধরিয়ে দিবেন, আর ক্ষমা করবেন। তাড়াহুড়া করে টাইপ করতে গিয়ে বানান ভুল করতে পারি।)