জীবন মুক্তি


৪-৪-১৩


জীবন মানে এক যুদ্ধ,
তার সময় সীমাবদ্ধ।
যেন দুদিনের এক সফর।
মূহুর্তে কেটেছে প্রহর।
সংগ্রাম করে চলতে হবে,
মুক্তি যদি পাও তবে।
গাজী হও তব বেঁচে,
শহীদ হলে মরন মিছে।
ভলো মন্দ দুই তোমার
আলো কিংবা খুজ আধার।
পৃথিবী তোমার কর্মশালা।
পাপপূর্ণ ত্রিফলা।
যা করে নিতে পারো সাথী।
দিবস হেরি গভির রাত্রি।
দুঃখ দিয়ে কর জয় সুখ,
অশ্রু দিয়ে বাঁধো হাসি মুখ।
শত আঘাত বুকে চেপে,
কষ্ট জয় করে নিবে।
পাবে সুখের উদ্দেশ,
সেদিন যুদ্ধ হবে শেষ।
যে দিন থাকবেনা এ ভবে,
আপন দেশে চলে যাবে।
জয়ী হইবে সত্যি,
সেদিন পাবে জীবনের মুক্তি।