এই মাটির বুকে,
লুকিয়ে আছে কত বাঙালীর প্রাণ।
এই মাটির বুকে,
ফলাই মোরা সোনালী শস্য ধান।
এই মাটির বুকে
শহীদের রক্তে গড়া প্রতি টি কণা।
এই মাটির বুকে,
মায়ের স্নেহ মমতার আলপনা।


এই মাটির বুকে,
সবুজের পরশ পথের ধূলী-
রাঙা পায়ের দাগ।
এই মাটির বুকে,
রিক্ত মনের আশা অভিমান -
আরো শতো অনুরাগ।
এই মাটির বুকে,
মিশানো কত দুঃখ বেদনা-
কান্নার আহাজারি কত অশ্রুজল।
এই মাটির বুকে,
যেন পাই চির ঠাই -
সুখের সর্গ অনন্ত কাল।


এই মাটির বুকে,
থাকি যেন চির সুখে।
এই মাটির বুকে,
হাঁসি যেন ফুটে মায়ের মুখে।