মাটির ভালবাসা
১৮-৩-১৩


মাটি দিয়ে মোর অঙ্গ গড়া,
মাটির বুকে ঠাই।
এই মাটি মোর জনম দরদী
যার তুলনা নাই।
মাটির কমল উদার ভালোবাসা
দিয়েছে মোরে।
থাকি যেন মায়ের কোলে
সব ভুলে সেই আদরে।
কাঁদা জলে মোর হৃদয় গলে,
গলে তনুমন।
যেন তার প্রতিটি কনায় কনায়
কত যে ধন রতন।
মাটি দেয় তরু, তরু দেয় ফল,
পাই মোরা অন্ন।
তার কাছে নাই ধনী দরিদ্র
না আছে কোন বর্ণ।
কত যতনে আকরে ধরে
রেখেছে জনম ভর।
শেষ বিদয়ে আবার সে
টেনে নিয়ে বুকের ভিতর।