মুক্তির নেশা
১-৪-১২


যখনি পরে হাহাকার,
চোখেতে ঘুম নাহি আসে আর।
অস্থির লাগে এই মনে,
কি আর বেচে নিব এ জীবনে।
মা বোন আদরের ভাই,
না এসবের দরকার নাই।
কি করি তবে কোথা যাই,
এ জীবনের মুক্তি চাই।
মুক্তির পথ সদা খুজি,
নানা ভাবনায় কাটছে রোজি।
নাই নিদ্রা নাই আহার,
শুধু সামনে দুঃখের পাহাড়।
ঠেলিব এই মহা বাঁধা,
দেও একটু সাহস হে মোর খোদা।
সারাক্ষন ভাবি কি করি,
কোন পথে ভাসাব এই তরী।
এ যে দারুন এক পাশা,
হৃদয়ে শুধু যে মুক্তির নেশা।