গোলাপি রাঙা মেয়ে টা,
তেমনি তার মন।
যেন গোলাপি রঙ্গের ফুরকি-
ঝরছে সারাক্ষণ।
তারই সারা অঙ্গ গোলাপি -
চাদর দিয়ে মোড়ানো।
এমন কি হৃদয়ে অফুরন্ত,
গোলাপি রঙ ছড়ানো।
ওড়না গোলাপি কামিজ গোলাপি,
গোলাপি ছেলয়ার।
কানের দুল নাকের ফুল গোলাপি,
গোলাপি গলার হাড়।
কালো রেশমি কেশ ফিতায় বাঁধা,
তাও গোলাপি যেন।
রূপ খানি তার গোলাপ বর্ণ-
তা তে কমতি নেই কোন।


চোখের পলক গোলাপি বরন,
ছোঁয়া দেয় ইশারায়।
ঠোট দুটি যেন গোলাপের পাপড়ি,
রয়েছে কার পাহারায়।
হাতের কাঁকন রিমি ঝিমি সুরে-
বাজে গোলাপি তরঙ্গে।
পায়ের মল অতি সুধাতল,
চলছে তারি এক সঙ্গে।
কনিষ্ঠ অাঙ্গুলে ঝুলান আংটি,
তাও দেখেছি গোলাপে মর্মাহত।
ললাটে টিপ নেই.........;
থাকিলে তাও বুজি গোলাপি হতো।


কখনো সে হাসে না,যদি কভু হাসে
সেটাও হয়ে যায় গোলাপি।
এক রঙ্গে মানুষ হয়, এ তো নেই জানা
দেখেছি তবে বহু রূপি।
এ যে গোলাপ রাজ্যের রাজ কন্যা,
এসেছে কার সাদনে।
কে রেখেছে তারে বেঁধে-
গোলাপি মায়ার বাঁধনে।
তবে তার জন্ম কি গোলাপ থেকে,
এটা জানার বড় আশা।
গোলাপি রঙের হবে কি -
তার অনন্তরের ভালবাসা।।