প্রতিশ্রুতি
               ১৯-১২-১৩


কাজটি যতই কঠিন ভাবছো তবে।
  আজকে মোদের পারতে হবে।
   পারতে হবে কাজ গুলো বেশ।
    দেখতে হবে তার পরিশেষ।
     সকল লোকে পারে যদি।
   পারতে মোদের কিসে ক্ষতি।
ওই চেয়ে দেখ জয়ের নিশান ওরে।
         সমুদ্রর ওই পারে।
   ছিনিয়ে নিয়ে আজকে মোদের
        ফিরতে হবে ঘরে।


   নামুক যতই আদার পথে,
    চলতে হবে তিমির রাতে
       ছিন্ন বাঁধার জাল।
মোদের ললাট পাঁপের মলাট
   মোরা হতো ভাগার দল।


   ব্যার্থ তাতে, অর্ধপথে
     ছাড়বো নাকো হাল।
  শক্ত করে, রাখবো ধরে।
      আসবেরে জয় কাল।
ওই আকাশ তলে, তারা জ্বলে,
  সারা জনম কিসের আশায়।
ওই গভির জলে, সাগর তলে
     ঝিনুক বুকে মুক্তা রাখে।
     কোন সে ভালোবাসায়।


    মোদের বুকে মহা দুঃখে
রাখবো পুষে ব্যাথার পাহাড়।
    দুদিন পরে, দেখবি ঘরে,
      জ্বলবে প্রদ্বিব তাহার।
    বিশ্বনবী, আধম ছবি,
       সারা জনম ভর।
    কষ্ট যত, করছে তত।
      ফল পেয়েছে তার।
   মোরা না হয় দুটা দিন
থাকবো ঘরে নিদ্রা বীহিন।
        হবেনা বিফল।
কষ্টের মাঝে, সুখ যে আছে
       পাবোরে সুফল।


কাজে যতই আসুক বাঁধা
শুনবো নাক কারো ধাদা।
     হবে জয় মোদের।
সাহস বুকে, পারবো রুখে
     করবো নাক ভয়।
মাথার উপর, পৃথিবীটার
   ভার যদি দেয় তুলে।


হাসি মুখে সাহস টুকে
  চলবো অসুক ভুলে।
কাজে যদি, দিবারাতি
  থাকে হারায় ভয়।
তবে কি আর সে কর্ম ভর
    সুফল কভু হয়।
  কিসে নত, মর্মাহত
     কিসের পরাজয়।
বীরের মত, হিম্মাৎ যত
  হবেই মোদের জয়।
কাবার টানে, মরুরপানে
     ছুটে যাহার মন।
পাখির ডানায়, দুর অজানায়।
    ছুটেরে সেই জন।
যখন মৃদ ফাটল, হৃদয় অটল।
   ধরনীতল আগুন মাসে।
ওই গগন বাঁকে, চেয়ে থাকে।
  চাতক পাখি বারি চাসে।
  ওই যে তরু, হয়যে সরু
     যেতে নিল অম্বরে।
রাতের আধার হয় পারাপার
    আলোর সন্দান করে।


মোরা না হয় কিছুটা কাল,
   ফেলবো দুটি নেত্র জল
      হোতে তরী পার।
    যতটুকু আছে চাওয়া,
  পূর্ণ হলে সকল পাওয়া
      বাঁধা কিসে আর।
এর চেয়ে সামান্য নয়তো মোরা জঘন্য
       হবে মোদের পারতে
সুখের পাড়ায়, আলোক ধারায়
      জীবনটাকে গড়তে।